একটু ভাবুন

বই পরিচিতিঃ

ভুমিকাঃ
প্রিয় ভাইটি আমার! আপনি কি একটু ভেবেছেন? আমাদের জীবনের উদ্দ্যেশ্য কি? কেন আমরা এই ধরায় এসেছি? আমরাকি এসেছি? না আমাদেরকে পাঠানো হয়েছে? যদি পাঠানোই হয়ে থাকে তাহলে কেন পাঠিয়েছেন? আমরা একটু ভেবেছি কি? আমাদের একটি দুর্বলতা হলো আমাদের জীবনের উদ্দেশ্য ঠিক করতে পারি না। স্কুলের একজন ছাত্র ৮ম শ্রেণী পাশ করার পর জীবনের উদ্দেশ্য ঠিক করে ফেলে। সে ডাক্তার হবে না ইঞ্জিনিয়ার হবে। এডভোকেট হবে, না ব্যবসায়ী হবে। এর পর সেই উদ্দেশ্যকে সামনে রেখে তার মেধা, শ্রম, টাকা-পয়সা ব্যয় করতে থাকে। তার গন্তব্যে পৌঁছার জন্য সর্বোচ্চ চেষ্টা করে যায়। অধিকাংশ ছাত্র তার গন্তব্যে পৌঁছতে সফল হয়। কিন্তু আমরা দাওরায়ে হাদিসের শেষ প্রান্তে গিয়েও নিজের জীবনের উদ্দেশ্য ঠিক করতে পারি না। এটা আমাদের জন্য দুঃখ জনক ব্যাপার। হ্যাঁ কিছু ভায়ের নিয়ত থাকে। যে, আমি দাওরা হাদিস পাশ করে ইফতা পড়বো। হাদিস পড়বো। বা খেদমত করবো। বা ব্যাবসা বানিজ্য করবো। এগুলো কিন্তু জীবনের টার্গেট বা উদ্দেশ্য নয়, এগুলো হলো নিয়ত। আসুন আমরা আমাদের জীবনের উদ্দেশ্য ঠিক করি। এ ব্যাপারে আল্লাহ তাআলা আমাদের কি নির্দেশ দেন। এর জন্য চলুন দেখি পবিত্র কুআনুল কারীম কী বলে? আল্লাহ তাআলা আমাদের জীবনের উদ্দেশ্য বর্ণনা করতে গিয়ে বলেন-
كُنْتُمْ خَيْرَ أُمَّةٍ أُخْرِجَتْ لِلنَّاسِ تَأْمُرُوْنَ بِالْمَعْرُوْفِ وَتَنْهَوْنَ عَنِ الْمُنْكَرِ وَتُؤْمِنُوْنَ بِاللهِ .
তোমরাই সর্বোত্তম জাতি। তোমাদেরকে বের করা হয়েছে মানুষের কল্যাণের জন্য। তোমরা মানুষকে সৎকাজের আদেশ দাও এবং অসৎকাজ হতে নিষেধ করো। এবং আল্লাহর ওপর বিশ্বাস স্থাপন করো।”
-আলে ইমরান:১১০

লেখকঃ
মুফতি যুবায়ের আহমদ
পরিচালক: ইসলামী দাওয়াহ ইনস্টিটিউট, বাংলাদেশ
মান্ডা শেষ মাথা, মুগদা, ঢাকা-১২১৪
০১৯১৭ ৫৯৭ ৫৫১

প্রকাশকালঃ ২০১৫

ডাউনলোডঃ
এখানে ক্লিক করুন! অনলাইনে পড়ুন