খ্রিস্টান ভাইদের প্রতি জিজ্ঞাসা

বই পরিচিতিঃ

ভুমিকাঃ
সকল প্রশংসা সেই মহান স্রষ্টার, যিনি আসমান যমিন ও এর মাঝে যা কিছু আছে সব কিছু সৃষ্টি করেছেন আমাদের উপকারের জন্য। আর আমাদের সৃষ্টি করেছেন শুধু তাঁরই উপাসনা করার জন্য। দুরুদ ও সালাম বর্ষিত হোক সর্বশেষ নবীর ওপর, যিনি সকল মানুষের জন্য রহমত স্বরূপ দুনিয়াতে এসেছেন। যিনি চিরস্থায়ী জাহান্নামী মানুষকে জান্নাতের পথে আহ্বান করার জন্য অস্থির থাকতেন। সেই নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহিওয়া সাল্লামের ওপর।
আমি বিভিন্ন ধর্মের একজন ছাত্র। ভারতে থাকা অবস্থায় হিন্দুধর্ম নিয়ে কিছু পড়াশোনা করি। এরপর আগ্রহ জাগে খ্রিস্টধর্মের প্রতি। প্রথমেই পড়া শুরু করি বাইবেল। খ্রিস্টম-লীর ইতিহাস। কিন্তু যতই পড়ি শুধু অবাকই হই। আমার হৃদয়ে জাগতে থাকে নতুন নতুন প্রশ্ন। আশ্চার্যান্বিত হই- এ আবার কেমন ধর্ম? কেমন ধর্মীয় গ্রন্থ? ধর্মীয় গ্রন্থ নিয়ে আবার নিজেদের মধ্যে ঝগড়া। কেউ এক অংশ মানে আবার কেউ মানে না। তাই তাদের ধর্মীয় গ্রন্থও আবার ভিন্ন ভিন্ন। যত অধ্যয়ন করি ততই ভুল আর বৈপরীত্ব আমার সামনে ভেসে ওঠে। প্রশ্ন জাগে যীশু সম্পর্কেও। বিভিন্ন সময় বিভিন্ন গির্জায় গিয়ে বিভিন্ন ফাদার ও ধর্মীয় পণ্ডিতগণের শরণাপন্ন হই। সন্তষমুলক উত্তর কারও কাছ থেকে পাইনি। অনেকে আবার এই ভুল ও দুর্বল বিষয়গুলো স্বীকারও করে নিয়েছে। অনেককে আবার দেখেছি নিজের ধর্মের ওপর নিজেরই অনাস্থা। এমনটি কেন? তাই আমি আমার খ্রিস্টান ভাইদের প্রতি কিছু জিজ্ঞাসা পেশ করলাম। আপনারা আমার জিজ্ঞাসাগুলো নিয়ে নিরপেক্ষ দৃষ্টিতে ভাববেন। ভেবে সঠিক সিদ্ধান্ত নিবেন। এর সঠিক উত্তর যদি আপনার কাছে থাকে তাহলে আমাকে জানাবেন।
বইটি প্রকাশ করতে অনেকে সহযোগিতা করেছেন। দুএকজনের নাম না নিয়েই পারছি না। প্রুফ দেখে সহযোগিতা করেছেন আমার দ্বীনি ভাই মোম্মাদ মিজানুর রহমান ও মাওলানা আলী হাসান। আমার স্নেহভাজন আব্দুল বাসির, আজহার শাহ, সাঈদ আহমদ, রেজাউল করীম, মুহাম্মদ আলীসহ আরও অনেকে। মানুষ মাত্রই ভুল করবেই। একমাত্র কুরআনই নির্ভুল। এ বই মানব রচিত; ভুল থাকাই স্বাভাবিক। তাই পাঠকদের নিকট কোনো ধরনের ভুল পরিলক্ষিত হলে আমাদের জানাবেন। পরবর্তী সংস্করণে তা ঠিক করে দেয়ার চেষ্টা করবো। পরিশেষে দুআ করি আল্লাহ লেখক প্রকাশক ও পাঠক-পাঠিকাকে কবুল করুন। এই বইটি বহু মানুষের হেদায়াতের মাধ্যম বানান, আমীন।

এম,যুবায়ের আহমদ
০১/০১/২০১৫ইং

লেখকঃ
এম. যুবায়ের আহমদ
পরিচালক: ইসলামী দাওয়াহ ইনস্টিটিউট
মান্ডা শেষ মাথা, মুগদা , ঢাকা-১২১৪
০১৯১৭ ৫৯৭ ৫৫১

প্রকাশকালঃ
দ্বিতীয় সংস্করণ: সেপ্টম্বর -২০১৫
প্রথম প্রকাশ : জানুয়ারী -২০১৫ ইং.

ডাউনলোডঃ
এখানে ক্লিক করুন! অনলাইনে পড়ুন