শিক্ষনীয় ঘটনা

শিক্ষনীয় ঘটনা
একটি জরুরি কথা হলো মানুষ না শুকরিয়ার কারণে আল্লাহর দৃষ্টি থেকে পড়ে যায়। আর আল্লাহর শুকরিয়া আদায় করার কারণে মানুষের মর্যাদা বেড়ে যায়। এর জন্য সওয়াবও পাওয়া যায়। কোনো এক কিতাবে একটি ঘটনা পড়ে ছিলাম, যার দ্বারা শুকরিয়া আদায় কারীর মর্যাদা এবং না শুকরিয়ার প্রতিকার অনুমান করা যায়।
ঘটনাটি হলো এই, হযরত মুসা আ. তূর পাহাড়ে যাচ্ছিলেন। পথি মধ্যে একজন আবেদের সাথে সাক্ষাৎ হলো। যিনি পাঁচশত বছর ইবাদতে লিপ্ত ছিলেন। আবেদ মুসা আ.কে বললেন, হে! মুসা আ. আপনি তূর পাহাড়ে যাচ্ছেন, আল্লাহ তাআলার কাছে একটু জেনে নিয়েন আমার পাঁচশত বছর ইবাদতের বিনিময়ে আমি কী পাব? আর কিছু দূর আগালেন একজন খুবই পাপী মানুষের সাথে সাক্ষাৎ হলো। সে মুসা আ.কে বলল, হে মুসা আ.! আপনি তূর পাহাড়ে যাচ্ছেন, আমার আল্লার কাছে একটু জিজ্ঞাসা করিয়েন। আমার পাপের জন্য কী শাস্তি নির্ধারণ করেছেন। মুসা আ. তূর পাহাড়ে গেলেন এবং আল্লাহর কাছে এই দুই লোকের ব্যাপারে তাদের জিজ্ঞাসার কথাগুলো জানতে চাইলেন। আল্লাহর পক্ষ থেকে আওয়াজ এলো, হে মুসা! আমার ঐ আবেদ বান্দাকে বলে দিয়েন। তার পাঁচ শত বছর ইবাদতের বিনিময়ে তার জন্য জান্নাতে একটি প্রাসাদ বানিয়ে রেখেছি।
আর ঐ পাপী বান্দাকে বলে দিয়েন তার জন্য জাহান্নামের সবচেয়ে নিচে শাস্তির ব্যবস্থা করে রেখেছি। মুসা আ. ফিরার পথে সেই আবেদের সাথে সাক্ষাৎ হলো। আবেদকে তার জিজ্ঞাসার উত্তর বলে দিলেন। যে আল্লাহ তাআলা তোমার পাচঁশত বছর ইবাদতের বিনিময়ে জান্নাতে একটি উত্তম প্রাসাদ দান করবেন। আবেদ খুবই অকৃতজ্ঞতার সাথে বলল, পাঁচশত বছরের ইবাদতের মাত্র একটি প্রাসাদ? মুসা আ. তার না শুকরিয়ার কারণে খুব আফসোস করতে লাগলেন। সামনে আগালেন, দেখা হলো সেই পাপী লোকটির সাথে, তার পাপের জন্য জাহান্নামের সবচেয়ে নিচে তার শাস্তির ব্যবস্থা করা হয়েছে। এই সংবাদ তাকে জানালেন মুসা আ.। পাপী লোকটি সংবাদ শুনে খুব আনন্দিত হলো, আর বার বার বলতে লাগলো হে আল্লাহ! আপনার শুকর, সকল প্রশংসা শুধু আপনারই। মুসা আ. খুবই আশ্চর্যের সাথে জিজ্ঞাসা করলেন। কি ব্যপার জাহান্নামের শাস্তির কথা শুনে আল্লাহর শুকরিয়া আদায় করছ? পাপী লোকটি উত্তরে বলল, হে মুসা! আমি কেন আল্লাহর শুকয়িা আদায় করবো না। আমি তো মনে করেছি আমার পাপের শাস্তি স্বরুপ আল্লাহ তাআলা তার বান্দাদের তালিকা থেকে আমার নামটি কেটে দিয়েছেন। আমি কেন শুকরিয়া আদায় করবো না যে, আমার আল্লাহ আমাকে মনে রেখেছেন, মুসা আ. দ্বিতীয় বার যখন আবার তুর পাহাড়ে গেলেন আল্লাহর পক্ষ থেকে আওয়াজ এলো, হে মুসা! আমার সেই আবেদ বান্দাকে বলে দিয়েন। আমি তার পাঁচশত বছরের ইবাদতের বিনিময়ে তাকে যে নেয়ামত দান করেছি। তা দুনিয়াতেই শেষ, আর আমার পাপী বান্দাকে বলে দিয়েন, তার শুকরিয়া আদায়ের বিনিময়ে তার সকল পাপকে ক্ষমা করে দিলাম এবং জান্নাতে একটি প্রাসাদের ব্যাবস্থা করে দিলাম।

মূল হযরত মাওলানা কালিম সিদ্দিকী
অনুবাদ. যুবায়ের আহমদ