সত্যের দাওয়াত

বই পরিচিতিঃ সত্যের দাওয়াত

ভুমিকাঃ
নাহমাদুহু ওয়া নুসাল্লী আলা রাসূলিহিল কারীম। আল্লাহ রাব্বুল আলামীনের দ্বীনকে, তাঁর সত্যধর্মকে এই দুনিয়ায় কীভাবে জিন্দা রাখা যায় তার চিন্তা-ফিকিরের উদ্দেশ্যে আল্লাহ তাআলা তাঁর কিছু বান্দাকে এই ব্যাপারে নিয়োজিত রেখেছেন, আলহামদুলিল্লাহ। আজকে যারা শত ব্যস্ততা প্রতিকূল অবস্থার মাঝেও এ দাওয়াতের কাজ সামনে নিয়ে মাঠে নেমেছেন, আল্লাহ তাআলা তাঁর এই বান্দাদের কবুল করুন, আমীন।
এ দেশে মুসলমান ছাড়াও আরও অনেক ধর্মের লোকের বাস। আমরা সাধারণত তাদেরকে বিধর্মী বা অমুসলিম বলি। যেমন ইহুদী, খ্রিস্টান, হিন্দু, বৌদ্ধ। এদেশে এদের সংখ্যা ১০%, যার ভেতর খ্রিস্টানরা বড় একটা অংশ। স্বাধীনতা-উত্তর বাংলাদেশে এ সংখ্যা ছিল একেবারেই নগণ্য। কীভাবে তাদের সংখ্যা এত বেড়ে গেল? কারণ, আমরা এদের কাছে সত্যের দাওয়াত নিয়ে যাচ্ছি না, ইসলামের সৌন্দর্য তুলে ধরছি না। শুধু সমালোচনা করে যাচ্ছি, শুধু গালি দিয়ে যাচ্ছি। সংশোধনের পথের কথা কখনো আমরা তাদেরকে বলেছি কি? আমাদের অনুধাবন করতে হবে, তারাও তো আমাদেরই ভাই, আমাদেরই বোন, এক আদমের সন্তান, এক আদমের বংশধর, আল্লাহর সৃষ্টির শ্রেষ্ঠ মাখলুক। শয়তান তাকে ধোঁকায় ফেলে দোজখের দিকে নিয়ে যাচ্ছে। হায়! আমার বোন, আমার ভাই আজকে সত্য না-জানার কারণে হাসতে হাসতে খেলতে খেলতে দোজখের সেই লেলিহান আগুনের দিকে চলে যাচ্ছে। এ বিষয়ে আল্লাহ তাআলা কুরআনে ঘোষণা করেছেন “শয়তান মানুষের প্রকাশ্য শত্র“।” আর সেই শত্র“ই আমার ভাই ও আমার বোনদেরকে নিয়ে যাচ্ছে নিজের কোলে, আর আমি এগিয়ে যাব না বা আমি সত্য জানাব না এবং শয়তানদের খপ্পড় থেকে তাদের উদ্ধার করব না তা কি হয়? তাহলে তো আমার ভেতর মানবতা বলতে কিছুই থাকলো না।
এ যুগে নবী আসবেন না, রাসূল আসবেন না। দাওয়াতের এই কাজ তাহলে কে করবে? এই উম্মতকেই এই দাওয়াতের কাজ করতে হবে, যদি দাওয়াতের কাজ না করা হয় তাহলে কি এর জন্য আমাকে আল্লাহর কাছে প্রশ্নের সম্মুখীন হতে হবে না? অবশ্যই হতে হবে। কারণ এই কাজটা সবার। আমাদের দায়িত্ব শুধু একটু স্মরণ করিয়ে দেওয়া।
এ বইয়ে সে স্মরণ করানোর কাজটিই কিছুমাত্রায় করার চেষ্টা করা হয়েছে। এটি একটি গবেষণামূলক পুস্তক। এখানে দাওয়াতের গুরুত্ব, খ্রিস্টানদের অপতৎপরতা, তাদের ধর্মগ্রন্থের অসারতা, বিভিন্ন অসংগতি এবং এরই সাথে শাশ্বত সত্যের দাওয়াত সম্বন্ধে আলোচনা করা হয়েছে। খ্রিস্টিয় ধর্ম ও ধর্মগ্রন্থের অসংগতি সম্পর্কিত আলোচনার ক্ষেত্রে তাদেরই রচিত-প্রকাশিত গ্রন্থাবলির উদ্ধৃতি ও সূত্র ব্যবহার করা হয়েছে। এক্ষেত্রে নিজ থেকে বানিয়ে বা মনগড়া কিছুই লেখা হয়নি। একমাত্র আল্লাহকে রাজি-খুশি করার জন্যই বইটি লেখা হয়েছে।
প্রিয় পাঠক, বইটি এবারই প্রথম প্রকাশ হতে যাচ্ছে। তাই এতে কিছু ভুল-ত্র“টি থাকতে পারে। তা ক্ষমা-সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং ভুলগুলি ধরিয়ে দিলে পরবর্তি সংস্করণে ঠিক করে দিব ইনশাআল্লাহ। যারা এই বইটি লিখতে বা প্রকাশ করতে প্রেরণা দিয়েছেন ও সহযোগিতা করেছেন তাদের প্রতি রইল আমার ভালোবাসা ও কৃতজ্ঞতা। আমি সবার জন্য দোয়া করি এবং বইটি পড়ে যদি উপকার হয় বা ভালো লাগে তবে আমিও সবার কাছে দোয়া চাই। আল্লাহ যেন আমাকে দিনের জন্য কবুল করেন।

মোহাম্মদ মুশফিকুর রহমান

সংকলকঃ
মোহাম্মদ মুশফিকুর রহমান
দা‘য়ী ও শিক্ষক, ইসলামী দাওয়াহ ইনস্টিটিউট
মান্ডা শেষ মাথা, মুগদা, ঢাকা-১২১৪

সম্পাদনায়ঃ
মুফতি যুবায়ের আহমদ
পরিচালক, ইসলামী দাওয়াহ ইনস্টিটিউট
মান্ডা শেষ মাথা, মুগদা, ঢাকা

প্রকাশকালঃ জুলাই – ২০১৪ ইং.

ডাউনলোডঃ
এখানে ক্লিক করুন! অনলাইনে পড়ুন